২রা আষাঢ়, ১৪৩১| ১৬ই জুন, ২০২৪| ৯ই জিলহজ, ১৪৪৫| সকাল ৭:৪৯| বর্ষাকাল|

আগস্ট হোক প্রতিরোধেরও, শুধুই শোকের নয়

Reporter Name
  • Update Time : সোমবার, ১৫ আগস্ট, ২০২২
  • ২১০ Time View

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)

১৫ আগস্ট, ১৯৭৪: মন্বন্তরে আক্রান্ত বাংলাদেশ। চারদিকে হাহাকার। আওয়ামী লীগ সরকারের প্রশাসনিক অদক্ষতা, লাগামহীন দুর্নীতি আর রক্ষীবাহিনীর নির্যাতন—এমনি অজস্র অভিযোগের ভিড়ে এসব অভিযোগই সেদিন মানুষকে বেশি-বেশি গেলানো হয়েছিল দুর্ভিক্ষের কারণ হিসেবে। কেউ সেদিন বলেনি যে, পিএল ৪৮০-এর অধীনে বাংলাদেশের জন্য গম বোঝাই জাহাজ মাঝপথে ঘুরিয়ে দিয়ে সৃষ্টি করা হয়েছিল অমন কৃত্রিম খাদ্যসংকট, যা যে কোনো বিবেচনাতেই মানবতাবিরোধী অপরাধের সামিল।

সেদিন মাছ ধরার জাল জড়ানো বাসন্তীর ছবি পত্রিকায় ছাপিয়ে মানুষকে খেপানো হয়েছিল, অথচ কেউ প্রশ্ন তোলেনি, যে বাসন্তির শাড়ি কেনার টাকা নেই, সে শাড়ির চেয়ে বেশি দামি জাল কেনে কোথা থেকে? বলা হলো, রাষ্ট্রপতির ছেলে বীর মুক্তিযোদ্ধা শেখ কামাল বাংলাদেশ ব্যাংকের ভল্ট লুটতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছেন, অথচ কারো বিবেকে প্রশ্ন জাগল না—নাটকে, গানে, খেলায়, ছাত্ররাজনীতিতে সবখানে যার সমান বিচরণ, সেই সব্যসাচী শেখ কামাল কি কখনো ব্যাংক ডাকাতি করতে পারেন কি না? কেউ জানতেও চাইল না একটা জিপে করে বাংলাদেশ ব্যাংকের ভল্ট খালি করে নিয়ে আসা সম্ভব কি না? পঁচাত্তরের ১৫ তারিখ বঙ্গবন্ধুর উত্তরসূরিরা হারিয়েছিলেন সবকিছু, কিন্তু বাংলাদেশ কি হারিয়েছিল তার চেয়ে কম কিছু? বঙ্গবন্ধুর রেখে যাওয়া ৭ শতাংশ প্রবৃদ্ধি কিংবা ৩৫০ ডলারের বেশি মাথাপিছু গড় আয় স্পর্শ করতে তো বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছে দশকের পর দশক। ১৯৮৮-তে লে. জে. হো. মো. এরশাদের সময়ে যাও-বা মাথাপিছু গড় আয়টা ৩৫০ ডলারের মাইলফলকটা ছুঁয়েছিল, ৭ শতাংশ প্রবৃদ্ধির জন্য তো বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছে ‘শেখের বেটি’র প্রধানমন্ত্রী হওয়া পর্যন্ত।

১৫ আগস্ট, ২০২১ :একে তো কোভিড মহামারি, তার ওপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। পৃথিবী জুড়ে বেহাল দশা। মুদ্রাস্ফীতি, জ্বালানির মূল্যবৃদ্ধি ইত্যাদির টানাপোড়েনে জর্জরিত মানুষ দেশে-দেশে, উন্নত আর উন্নয়নশীল দুই বিশ্বেই। প্রত্যাশিতভাবেই যুদ্ধের আঁচটা এসে লেগেছে বাংলাদেশেও। আইএমএফ-এর ঋণের শর্ত মানতে যেয়ে প্রত্যাহার করতে হয়েছে জ্বালানিতে ভতু‌র্কি। একটা সরকার বছরের পর বছর হাজার-হাজার কোটি টাকা জ্বালানিতে ভর্তুকি দেবে এমনটা যেমন প্রত্যাশিত নয়, এমন উদাহরণও পৃথিবীতে বিরল। তারপরও উদাহরণ সৃষ্টি করেই অমন কাজ করে চলেছিল আওয়ামী লীগ সরকার। একটা পর্যায়ে যেয়ে অবশ্য থামতেই হয়েছে এবং ভাগ্যিস থামার সিদ্ধান্তটা সঠিক সময়েই নেওয়া হয়েছে। সময়মতো ভর্তুকি আর ট্যাক্স ছাড়ের লাগামটা টেনে না ধরলে পরিণতি যে কী হয় তার জলজ্যান্ত উদাহরণ হিসেবে শ্রীলঙ্কা তো আমাদের সামনেই রয়েছে। তারপরও একদল লোকের অপপ্রচার অব্যাহত আছে। যাদের পাঁচ বছর মেয়াদে দেশে বিদ্যুৎ উৎপাদন বেড়েছিল মাত্র ৮০ মেগাওয়াট, যাদের নেতা রাষ্ট্রীয় টিভিতে এসে বড় গলায় বলেছিলেন কলকারখানা আর গৃহস্হালিতে বিদ্যুতের চাহিদা একসঙ্গে পূরণ করা সম্ভব না আর বিদ্যুৎ চাইতে গিয়ে যাদের আমলে মানুষের কপালে জুটেছিল পুলিশি নির্যাতন আর গুলিবর্ষণ, তারা আজ আলোকিত রাজপথে ধানের শীষ বিসর্জন দিয়ে হারিকেন মার্কার মিছিলে ব্যস্ত। সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে ঢাকার রাজপথে বিদ্যুতের দাবিতে পুলিশ-জনতা সংঘর্ষের ছবি, অথচ রয়টার্স প্রমাণ করছে, এসব ঢাকার রাজপথে শাপলা চত্বর কেন্দ্রিক পুরাতন হেফাজতি তাণ্ডবের ছবি। এতেও লজ্জা নেই এই মানুষগুলোর। যে কোনো মূল্যে এদের হাসিনা সরকারের পতন চাই-ই চাই। তাতে মান-সম্মান আর এমনকি নির্বাচনি প্রতীক বিসর্জনেও তাদের আপত্তি নেই। এর আগেও আশির দশকে রাষ্ট্রপতি নির্বাচনে তারা তাদের ধানের শীষ ধার দিয়েছিল বঙ্গবন্ধুর খুনি কর্নেল ফারুককে। অর্থাৎ এদের লক্ষ্য একটাই। শুধু নিজের নাক না, প্রয়োজনে হাত-পা সব কেটে হলেও এদের আওয়ামী লীগের যাত্রা ভঙ্গ করতেই হবে।

১৫ আগস্ট ২০২২ : শোকে স্তব্ধ জাতি শ্রদ্ধা জানাবে জাতির শ্রেষ্ঠ সন্তান আর তার পরিবারের অকাল প্রয়াত সদস্যদের প্রতি। সকাল থেকেই মানুষের বাঁধভাঙা ঢল নামবে ৩২ অভিমুখে। মোড়ে মোড়ে বাজবে ৭ই মার্চের ভাষণ আর বিলানো হবে খিচুড়ি। মসজিদ, মন্দির, গির্জা আর পেগোডায় আয়োজন থাকবে বিশেষ প্রার্থনার। এমনটাই প্রত্যাশিত, হবেও তাই-ই। তবে এবার শুধু শোকে স্তব্ধ হয়ে থাকার আগস্ট নয়। এই আগস্টে ঘুরে দাঁড়াতে হবে, রুখে দিতে হবে আগস্টের ষড়যন্ত্রকারীদের আবারও কোনো চক্রান্ত, আর প্রয়োজনে তাদের ছুড়ে ফেলতে হবে বুড়িগঙ্গায় কিংবা আরো দূরে বঙ্গোপসাগরে। এবারের আগস্ট হোক প্রতিরোধেরও, শুধুই শোকের নয়!

লেখক :ডিভিশন প্রধান, ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও সদস্য সচিব, সম্প্রীতি বাংলাদেশ

Please Share This Post in Your Social Media

More News Of This Category