২রা আষাঢ়, ১৪৩১| ১৬ই জুন, ২০২৪| ৯ই জিলহজ, ১৪৪৫| সকাল ৮:২০| বর্ষাকাল|

ঠান্ডায় নাক বন্ধভাব কাটাবেন যেভাবে

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪
  • ২৪ Time View

নিজস্ব প্রতিবেদক :

শীতে বাড়ে সর্দি-কাশির সমস্যা। একই সঙ্গে অনেকের নাক বন্ধের সমস্যা দেখা দেয়। এটা নিয়েই সবচেয়ে বেশি অস্বস্তি হয়। নিশ্বাস নিতেও সমস্যা হয়। মাথা ভার হয়ে থাকে সারাক্ষণ।

বন্ধ নাক খোলার জন্য অনেকেই বিভিন্ন ড্রপ ব্যবহার করে থাকেন। এতে করে যে সব সময় সুফল পাওয়া যায়, তা নয়। চিকিৎসকদের মতে, প্রতিদিন নাকের ড্রপ ব্যবহার করলে তা অভ্যাসে পরিণত হয়ে যায়। তবে কিছু প্রাকৃতিক উপাদান সঠিক নিয়মে গ্রহণ করলে নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা থেকে অল্প সময়েই পরিত্রাণ পাওয়া যায়। দেখে নিন এমনই কয়েকটি ঘরোয়া উপায়, যেগুলো নাকের বন্ধভাব কাটাতে সাহায্য করতে পারে:

আদা
আদা কুঁচি করে কেটে অল্প লবণে মেখে চিবিয়ে আদার রস পান করতে পারেন। এভাবে সরাসরি আদার রস পান করলে দ্রুতই নাক বন্ধ সমস্যা দূর করতে সাহায্য করে। এক কাপ পানিতে আদা ছেঁচে দিয়ে ফুটিয়ে নিন ৫ মিনিট। চা ছেঁকে নিয়ে তাতে কয়েকটা তাজা পুদিনা পাতা দিন। ঈষদুষ্ণ অবস্থায় পান করুন। এতে আরাম পাবেন।

লেবু
ইনফেকশন ও নাক বন্ধের সমস্যায় লেবু খেতে পারেন। অর্ধেকটি লেবুর রস, এক গ্লাস পরিমাণ পানি ও এক চা চামচ মধু। প্রথমে পানি গরম করে এতে মধু মিশিয়ে নিতে হবে। পরে এতে লেবুর রস মিশিয়ে পান করতে হবে। রোজ দুবার লেবু-মধুর মিশ্রণ খেলে এই সমস্যা দূর হয়।

রসুন
রসুনের অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি শর্ম বন্ধ নাকের সমস্যা দূর করে থাকে। ২-৩টি রসুন থেঁতলে এক কাপ পানিতে ১০ মিনিট জ্বাল দিয়ে ছেঁকে কুসুম গরম পানি পান করতে হবে। এছাড়াও, এক কাপ পানিতে ২-৩ কোয়া রসুন আর আধ চামচ হলুদ গুঁড়া দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এই পানি ছেঁকে পান করলে নাক পরিষ্কার হয়ে যাবে। সকালে খালি পেটে কাঁচা রসুন চিবিয়ে খেলেও উপকার পাওয়া যাবে। দিনে দুবার রসুন পানি পানে দ্রুতই নাক বন্ধভাব ভালো হয়ে যাবে।

গরম পানিতে গোসল
নিয়মিত গরম পানিতে গোসল করলে বন্ধ নাক খুলে যায়। এর পাশাপাশি, যতটা সম্ভব গরম পানীয় পান করতে হবে। যদি দীর্ঘদিন এ সমস্যায় ভোগেন ও ঘরোয়া উপায়েও স্বস্তি না পান, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category