২রা আষাঢ়, ১৪৩১| ১৬ই জুন, ২০২৪| ৯ই জিলহজ, ১৪৪৫| সকাল ৮:৩৭| বর্ষাকাল|

কাকে কোন মন্ত্রণালয় দিলেন নরেন্দ্র মোদি

Reporter Name
  • Update Time : সোমবার, ১০ জুন, ২০২৪
  • ৪ Time View

নিজস্ব প্রতিবেদক :

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টানা তৃতীয় মেয়াদের মন্ত্রিসভার দপ্তর বণ্টন করা হয়েছে। নতুন এই মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ দপ্তরে কোনো পরিবর্তন আনা হয়নি।

আজ সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে থাকছেন যথারীতি অমিত শাহ। এ ছাড়া প্রতিরক্ষায় রাজনাথ সিং, পররাষ্ট্রে এস জয়শঙ্কর ও অর্থ মন্ত্রণালয়ে দায়িত্ব পেয়েছেন নির্মলা সীতারমন। বিজেপি সভাপতি জেপি নাড্ডা স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী হয়েছেন।

মন্ত্রিসভায় সড়ক পরিবহণমন্ত্রীর দায়িত্ব আবারও নিতিন গডকড়ীকে দেওয়া হয়েছে। মোদির দ্বিতীয় দফাতেও তিনি এই মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন। মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয় পেয়েছেন। পাশাপাশি গ্রামোন্নয়ন ও পঞ্চায়েতিরাজ মন্ত্রণালয়ও রয়েছে তার হাতে।

মোদির আগের মন্ত্রিসভায় রেলমন্ত্রীর দায়িত্ব সামলান বিজেপির রাজ্যসভার সাংসদ অশ্বিনী বৈষ্ণব। এবারও তাকে একই দায়িত্ব দেওয়া হয়েছে। সেই সঙ্গে তার কাছে রয়ে গেল তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

কিরেন রিজুজু আগের মন্ত্রিসভায় আইনমন্ত্রী ছিলেন। নতুন মন্ত্রিসভায় তাকে নতুন দায়িত্ব দেওয়া হলো। সংসদবিষয়ক মন্ত্রী করা হয়েছে তাকে। হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর পেলেন বিদ্যুৎ ও নগরোন্নয়ন মন্ত্রণালয়।

এনডিএ জোটের শরিক হিসেবে বিহারের লোক জনশক্তি দলের (রাম বিলাস) প্রেসিডেন্ট চিরাগ পাসওয়ান পেয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব।

গতকাল রবিবার সন্ধ্যায় নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠন করতে হয়েছে তাকে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category