৫ই শ্রাবণ, ১৪৩১| ২০শে জুলাই, ২০২৪| ১৩ই মহর্‌রম, ১৪৪৬| বিকাল ৪:১৩| বর্ষাকাল|

গ্রামে ছুটছে মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৪ জুন, ২০২৪
  • ১৮ Time View

জয় বাংলা ডেস্ক :

ঈদুল আজহাকে সামনে রেখে রাজধানী ঢাকা ফাঁকা হতে শুরু করেছে। বৃষ্টি ও বিরূপ আবহাওয়া উপেক্ষা করে প্রিয়জনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে বৃহস্পতিবার (১৩ জুন) থেকেই রাজধানী ছাড়ছেন নগরবাসী। এদিকে শুক্রবার (১৪ জুন) সকাল থেকে প্রতিটি ট্রেনই যথা সময়ে কমলাপুর রেলস্টেশন থেকে গন্তব্যের উদ্দেশে ছেড়ে যাচ্ছে। এখন পর্যন্ত কোনও ট্রেনেরই যাত্রা বিলম্বের খবর পাওয়া যায়নি। ট্রেনে উপচে পড়া ভিড় থাকলেও স্বস্তির কথা জানিয়েছে যাত্রীরা।

ঈদযাত্রায় ট্রেনের যাত্রীদের যেন কোনো ভোগান্তিতে না পড়তে হয়, সেজন্য প্লাটফর্ম এলাকায় প্রবেশের মুখে ‍র‌্যাব, পুলিশ এবং রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) কন্ট্রোল রুম স্থাপন করেছে। প্লাটফর্মে প্রবেশের মুখে ট্রাভেলিং টিকিট এক্সামিনারদের (টিটিই) দেখা গেছে যাত্রীদের টিকিট চেক করতে।

কমলাপুর রেলস্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার জানান, শুক্রবার দুটি ঈদ স্পেশালসহ ৪৩টি আন্তঃনগর ও লোকাল মেইল কমিউটার মিলিয়ে ৬৯টি ট্রেন যাত্রী বোঝাই করে গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যাবে। সব মিলিয়ে সারাদিনে অন্তত দেড় লাখ মানুষ রেলপথে ঢাকা ছাড়বেন।

তিনি আরও জানান, এখন পর্যন্ত কোনো সিডিউল বিপর্যয় নেই। আশা করি এমনটা ঘটার সম্ভাবনা নেই।

এদিকে, সকাল থেকেই বাস টার্মিনালগুলোতে বাড়ি ফেরা যাত্রীদের ঢল নেমেছে। ঈদের ছুটি শুরু হওয়ায় শুক্রবার সকাল থেকে সড়ক পথে মানুষের চাপ চোখে পড়ার মতো।

কিন্তু মহাসড়কে যানজটের কারণে দূরপাল্লার বাসগুলো রাজধানীতে প্রবেশ করতে দেরি হচ্ছে। এতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের। শত ভোগান্তির পরও বাড়ি ফিরতে উন্মুখ হয়ে রয়েছেন যাত্রীরা।

এবার ঈদুল আজহার আগে সরকারি চাকরিজীবীদের শেষ কর্ম দিবস গতকাল বৃহস্পতিবার (১৩ জুন)। আজ (শুক্রবার) ও শনিবার সাপ্তাহিকসহ ঈদুল আজহার পর ছুটি শেষ হবে ১৮ জুন। এদিকে এবছর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ঈদের ছুটি শুরু হয়েছে বৃহস্পতিবার (১৩ জুন)। আগামী ১৭ জুন (১০ জিলহজ) দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

সরকারি বর্ষপঞ্জি অনুযায়ী, ঈদের দিন সাধারণ ছুটি। আর ঈদের আগে পরে দুদিন নির্বাহী আদেশে সরকারি ছুটি। এই তিন দিনের ছুটির আগে সাপ্তাহিক দুদিন মিলে মোট পাঁচ দিন ছুটি কাটাতে পারবেন সরকারি চাকরিজীবী ও ব্যাংক কর্মীরা। অবশ্য যারা আবেদন করে পরে বাড়তি দুদিন ছুটি নিতে পেরেছেন, তারা কাজে ফিরবেন পরের সপ্তাহে।

এদিকে ঈদের ছুটিকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন স্থানে জমে উঠেছে কুরবানির পশুর হাটও। বাড়ি ফেরা, পশুর হাট এবং সাপ্তাহিক ছুটির দিন ঘিরে রাজধানীর বিভিন্ন সড়কে যানজট দেখা গেছে।

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category